Jaipal Sing Mundaজয়পাল সিং মুন্ডা

                                      জয়পাল সিং মুন্ডা

jaipal singh munda
Jaipal Sing Munda

          1973 সালের 3 জানুয়ারি বর্তমান ঝাড়খন্ড রাজ্যের টাকাটা গ্রামে এক মুন্ডা পরিবারে জন্মগ্রহণ করেছিলেন জয়পাল সিং মুন্ডা। জয়পাল সিং মুন্ডার আসল নাম প্রমোদ পোহান।জয়পাল সিং মুন্ডা গ্রামের স্কুলে পড়ার সময় খ্রিস্টান মিশনারীরা জয়পাল সিং এর  মেধাবী লক্ষ্য করেন এবং উচ্চ শিক্ষার জন্য তাকে ইংল্যান্ড পাঠান।ইংল্যান্ডের বিশ্ব বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীন সেন্ট জনস কলেজ থেকে 1926 সালে অর্থনীতি নিয়ে স্নাতক পাস করেন।কলেজে পড়াশোনা চলাকালীন তিনি প্রথম ভারতীয় হিসেবে জুনিয়ার কমনরুম এর  সভাপতি হিসেবে নির্বাচিত  হন।1927 সালে তিনি ভারতের সর্বোচ্চ চাকরি ইন্ডিয়ান সিভিল সার্ভিসে উত্তীর্ণ হন এবং মৌখিকে  সর্বোচ্চ নম্বর পান।জয়পাল সিং ছিলেন মুন্ডা আদিবাসী সমাজের মধ্যে সর্বপ্রথম ইন্ডিয়ান সিভিল সার্ভিস পাস করা একজন ব্যক্তি।জয়পাল সিং পড়াশোনাতে যেমন দক্ষ ছিলেন   তেমনি হকি খেলাতেও ছিল বিশাল দক্ষতা। হকি ছিল জয়পাল সিং এর প্রিয় খেলা।হকি খেলার দক্ষতার কারণে তৎকালীন সময়ে ভারতের ভাইসরয় জয়পাল সিং মুন্ডা কে অলিম্পিকে ভারতীয় হকি দলের নেতৃত্ব প্রদানের জন্য অনুরোধ করেন।1960 সালে তৎকালীন ভারতের সর্বোচ্চ চাকরি ইন্ডিয়ান সিভিল সার্ভিস উত্তীর্ণ হওয়ার পর জয়পাল সিং মুন্ডার দুবছরের জন্য প্রশিক্ষণ নেওয়া বাধ্যতামূলক ছিল, কিন্তু ভারতের হকি খেলার জন্য তিনি ইন্ডিয়ান সিভিল সার্ভিস ছেড়ে দিলেন। আমরা ইতিহাসে ঘাটলে জানতে পারবো যে ভারতীয় স্বাধীনতার জন্য নেতাজি সুভাষচন্দ্র বসু  ইন্ডিয়ান সিভিল সার্ভিস ছেড়ে দিয়েছিলেন। জয়পাল সিং মুন্ডার নেতৃত্বে 17টি ম্যাচ খেলা হয় 16টি ম্যাচ জিতেন এবং 1 ম্যাচ ড্র হয়। সেই বছর ভারতকে অলিম্পিকে প্রথম জয়ী হয়ে সোনা জেতান এবং লন্ডনে ফিরে আসেন সেই বছর অলিম্পিকে সাফল্যের জন্য জয়পাল সিং মুন্ডা কে ভারতের ভাইসরয় অভিনন্দন জানান।জয়পাল সিং মুন্ডা ভারতবর্ষকে প্রথম অলিম্পিকে সোনা জিতিয়ে ছিলেন।
Jaipal Singh Munda hockey team
Jaipal Sing Munda hockey team


1937সালে নাগাদ ছত্রিশগড় রাজকুমার কলেজে রায়পুরের ভাইস প্রিন্সিপাল হিসেবে ভারতে ফিরে আসেন।নিজের জাতি ও আদিবাসীদের স্বার্থে কাজ করার জন্য আগ্রহ নিয়ে একের পর এক চিঠি লেখেন তৎকালীন বিহারের কংগ্রেস প্রধান রাজেন্দ্র প্রসাদ কে। একটিও চিঠির জবাব না পাওয়ায় পাটনায় এসে দেখা করেন রাজেন্দ্র প্রসাদের সাথে কিন্তু জয়পাল সিং মুন্ডার প্রতি ঠান্ডা জবাব জয়পালকে বাধ্য করে আদিবাসী মহাসভা স্থাপন করতে। শুরু হয় স্বতন্ত্র আদিবাসী রাজ্যের জন্য লড়াই।
Jaipal Singh Munda Quote
Jaipal Sing Munda Quote

1947সালের 15 আগস্ট ভারত স্বাধীনতা লাভ করে এবং  নতুন ভারতবর্ষে পরিচালনার জন্য নতুন সংবিধান রচনার দরকার পড়ে। ভারতের সংবিধান রচনা  জন্য সাঁওতাল আদিবাসী প্রতিনিধি হিসাবে যারা  উপস্থিত ছিলেন তারা হলেন 


  • জয়পাল সিং মুন্ডা (ঝাড়খন্ড  রাজ্য)
  • বনিফেস লাকড়া (ঝাড়খন্ড  রাজ্য)
  • রাম প্রকাশ পটাই (ছত্রিশগড় রাজ্য)
  • মাংরু উকে (মধ্যপ্রদেশ রাজ্য)
  • ধরণীধর বসুমাতরি (আসাম রাজ্য) 



প্রখ্যাত ঐতিহাসিক রামচন্দ্র গুহ এর লিখিত বই "India After Gandhi" থেকে জানা যায় যে সংখ্যালঘুর অধিকার সংক্রান্ত প্রথম প্রকাশিত রিপোর্ট শুধুমাত্র দলিতদের জন্য সংরক্ষণের সুবিধা সুপারিশ করেছিলেন।
Jaipal Singh Munda Quote
Jaipal Singh Munda Quote

1946 সালের 16 ডিসেম্বরের সংবিধান সভায় জয়পাল সিং মুন্ডার কথা প্রথম শোনা যায় , যেখানে তিনি বলেছেন
             "I rise to speak on behalf of millions of unknown hoedes-yet very important - of unrecognised warriors of freedom,the original people of india who have variously been khown as backward tribes, primitive tribes,criminal tribes and everything else,sir,Iam proud to be a jungli,that is the name by which we are known in my part of the country. As a jungli ,as an Adibasi, Iam not expected to understand the legal intricacies of the Resolution. You cannot teach democracy to the tribal people;you have to learn democratic ways from them. they are the democratic people on earth."

বাঙালি হয়তো বিস্মিত হবে এটা জেনে যে জয়পাল সিং মুন্ডা শ্বশুর বাড়ি কলকাতায় অনিমেষ চন্দ্র মজুমদার  নাতনি তারা উইন মজুমদারের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন ।

পরবর্তীকালে ওনার জীবনে আসে নানান উত্থান-পতন 1970সালের 20 শে মার্চ ভগ্ন হৃদয়ে প্রায় লোকচক্ষুর আড়ালে আদিবাসীদের কিংবদন্তী নায়ক মারা যান।



0/Post a Comment/Comments