বিনীতা সরেন

 বিনীতা সরেন


www.gksantali.com

বিনীতা সরেন




বিনীতা সরেন  হলেন প্রথম আদিবাসী মহিলা যিনি বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট আরোহন করেছিলেন।


            স্বপ্ন তো আমরা অনেকই দেখি কিন্তু সবার দ্বারা  সব স্বপ্ন পূরণ করা সম্ভব হয় না।সময়ের সাথে সাথে সামাজিক চাহিদা দায়বদ্ধতা প্রত্যাশা এত বড় হয়ে পড়ে যে আমরা আমাদের  স্বপ্ন থেকে বেরিয়ে আসতে বাধ্য হই। খুব কম লোক রয়েছে যারা  নানা ধরনের বাধা বিপত্তি পেরিয়ে তাদের স্বপ্ন গুলোকে       বাস্তবায়িত করে তোলে । 

    বিনীতা সরেন হলেন সবার কাছে এমন একজন উদাহরণ  যিনি স্বপ্ন দেখেছিলেন এবং অসম্ভব ইচ্ছা শক্তির দ্বারা স্বপ্ন পূরণ করেছিলেন।বিনীতা সরেন  হলেন প্রথম আদিবাসী মহিলা যিনি বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট আরোহন করেছিলেন। বিনীতা সরেন 1987 সালে ঝাড়খন্ড রাজ্যের,খারসওযান জেলার সারাইকোল্লা থানার অন্তর্গত রাজনগর ব্লকের, পাহাড়পুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি  শবর পরিবারের মেয়ে। গ্রামের স্কুলে পড়াশোনা শেষ করে কলেজে যাওয়ার জন্য তাকে প্রতিদিন 25 কিলোমিটার সাইকেল চালিয়ে যেতে হতো। সেই গ্রামের অন্যান্য মেয়েরা ক্লাস টেন পর্যন্ত পড়াশোনা করার পর তাদের বিয়ে হয়ে যেত। কিন্তু তিনি বিয়ে না করে পড়াশোনা চালিয়ে যান এবং বর্তমানে বিনীতা সরেন অর্থনীতিতে একজন স্নাতক।

    বিনীতা সরেন একদিন স্কুলে যাওয়ার সময় TSAF (Tata Steel Adventure Fundation) পর্বত ট্রেনিং  জন্য  একটি নোটিশ দেখতে পান এবং সেটি তার মনোযোগকে গভীরভাবে আকর্ষণ করে। বাড়িতে এসে তিনি প্রশিক্ষণে যোগদানের জন্য ইচ্ছা প্রকাশ করেন , বাবা মাকে বুঝিয়ে  সবশেষে নানা বাধা পেরিয়ে প্রশিক্ষণ শিবিরে যোগদান করেন এবং  সফলতা অর্জন করেন ।

https://www.gksantali.com
বিনীতা সরেন

        2005 সলে বিনীতা সরেন Basi Montaineering. Course from NIM  Uttar Kasi ,and Advanced Moutaineering Course from HMI - এই কোর্সগুলি  সম্পূর্ণ করেন এবং  তাঁর স্বপ্নের খুব কাছে যাওয়ার জন্য প্রস্তুত হন।  আবার অন্যদিকে আর্থিক দিক থেকে  নানা  ভাবে সমস্যার সম্মুখীন হতে থাকে তাঁকে। তিনি হাল না ছেড়ে তার স্বপ্ন কে অনুসরণ করতে থাকেন। TSAF (Tata steel Adventure Fundation)  2012 ,  কিছু কিছু এভারেস্ট আরোহীদের আর্থিক ভাবে সহযোগিতার জন্য একটি তহবিল এর ব্যবস্থা করেন এবং সেই সাহায্য গ্রহণকারীদের মধ্যে বিনীতা সরেন একজন।

https://www.gksantali.com/https://www.gksantali.com


BASIC MOUNTAINEERING COURSE  photo source :- wiki 

   বিনীতা সরনের স্বপ্ন ছিল পৃথিবীর সর্বোচ্চ  পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট (8848 Metre) আরোহণ করা। অবশেষে নানা বাধা পেরিয়ে 2012 সালে 26 মে মাসে তিনি তার স্বপ্নকে বাস্তবে রূপান্তরিত করেন, এবং ভারতীয় জাতীয়ে  পতাকা উড়িয়ে দিলেন 25  বছর বয়সী বিনীতা সরেন।  তাঁর স্বপ্ন অর্জনের জন্য যারা সহযোগিতা করেছেন তিনি তাদের সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ জানিয়েছেন এবং নিজের স্বপ্ন পূরণের  খুশিতে আত্মহারা হয়ে গিয়েছিলেন।

www,gksantali.com
মাউন্ট এভারেস্ট

          বিনীতা সরনে এখন Executive rural development at Tata steel rural development society-তে কাজ করেন। বিনীতা সরেন প্রত্যেকটি মেয়ের কাছে আজ  উদাহরণ হয়ে দাঁড়িয়েছেন। তিনি ল‌ও হলেন এমন এক ক্ষমতার অধিকারী যিনি ভারতকে শীর্ষস্থানে নিয়ে যান।

        একজন রিপোর্টার বিনীতা সরেনকে  নতুন প্রজন্মের প্রতি  কিছু বার্তা প্রেরণের জন্য অনুরোধ করেন  - “Qualities of determination, persuasion and hard work” are required to be a successful in anything - Engineer, Footballer or Mountaineer. I found my calling in mountaineering. But the values required to achieve your dream remain the same.”

0/Post a Comment/Comments