সাঁওতালি রেডিয়ো নাটকের প্রাক্তন অভিনেত্রী কনকলতা মাণ্ডি || কনকলতা মাণ্ডি

সাঁওতালি রেডিয়ো নাটকের প্রাক্তন অভিনেত্রী ||কনকলতা মাণ্ডি ||

সংবিধান স্বীকৃতির দাবিতে সাঁওতালি ভাষা আন্দোলনের ইতিহাস " পরিমল হেমব্রম এর বই থেকে পাওয়া তথ্য অনুসারে-1952 সালে "আবয়া গাঁওতা " সদস্যদের প্রচেষ্টায়  1965 সালের আগস্ট মাসে প্রথম দিন থেকে কলকাতা খ প্রচার তরঙ্গ 15 মিনিটের সাপ্তাহিক সাঁওতালি অনুষ্ঠান প্রচার শুরু হয়। এটি প্রচারিত হতো প্রতি রবিবার রাত 8 টায়। এতে খুশি নয়া হয়ে আদিবাসী সোসিও এডুকেশন এন্ডকালচারাল অ্যাসোসিয়েশন (ASECA) আ্যসেকা পশ্চিমবঙ্গ শাখার সদস্য গণ সানতালি রেডিও তে মাত্র 15মিনিটের অনুষ্ঠানে তৃপ্তি হতে পারেননি, তাই তারা আওয়াজ তোলেন যে -সানতালি রেডিও সম্প্রচারন যেমন কলকাতা ক প্রচার তরঙ্গ প্রত্যেকদিন কম করে এক ঘন্টা সাঁওতালি অনুষ্ঠান প্রচার করার জন্য দাবি তোলেন। আন্দোলন শুরু হয়। কলকাতার বুকে বহুবার হাজার হাজার সাঁওতাল ধামসা মাদল আওয়াজ তুলে সমবেত হন। দীর্ঘদিন আন্দোলনের ফলস্বরূপ 1975 সালের 15 ই আগস্ট থেকে আকাশবাণী কলকাতা ক প্রচার তরঙ্গ প্রতিদিন আধঘন্টা সাঁওতালি অনুষ্ঠান সম্প্রচার সময় সন্ধে 6:05 মিনিট থেকে 6:35 পর্যন্ত শুরু হয়।


 
gksantali.com
কনকলতা মাণ্ডি

এই সময়ে আকাশবাণী কলকাতার সাঁওতালি আখড়া মুখরিত হত তাঁর গানে। সাঁওতালি রেডিয়ো নাটকেও সমান জনপ্রিয় ছিলেন কনকলতা মাণ্ডি। কিন্তু আজ পর্যন্ত সরকারি স্তরে কোনও সম্মান বা স্বীকৃতি পাননি বর্ষীয়ান এই অভিনেত্রী। সত্তরোর্ধ্ব কনকলতা এখন থাকেন ঝাড়গ্রাম জেলার বিনপুরের চুয়াশুলি গ্রামের বাড়িতে। তাঁর স্বামী প্রয়াত নবীনচন্দ্র মাণ্ডি ছিলেন কলকাতার জাতীয় গ্রন্থাগারের কর্মী।



নবীনচন্দ্র সাঁওতালি ভাষা ও সংস্কৃতি আন্দোলনেরও একজন পথিকৃৎ ছিলেন। নবীনের মতো আদিবাসী বিশিষ্টজনের আন্দোলনের ফলশ্রুতি হিসেবে ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে আকাশবাণী কলকাতায় দৈনিক সাঁওতালি অনুষ্ঠানের সম্প্রচার শুরু হয়। ওই সময় থেকে প্রায় দু’দশক ধরে বহু সাঁওতালি রেডিয়ো নাটকে অভিনয় করেছেন কনকলতা। তাঁর গাওয়া সাঁওতালি প্রচলিত সঙ্গীতও রেডিয়োয় সম্প্রচার হয়েছে।

১৯৯৬ সালে স্বামী অবসর নেওয়ার পরে কনকলতাও ফিরে আসেন গ্রামের বাড়িতে। প্রচারবিমুখ কনকলতার এখন দিন কাটে স্মৃতিযাপনে। রেডিয়োর সাঁওতালি আখড়ার অবসরপ্রাপ্ত ঘোষক রাবণ বাস্কে জানান, ওই সময়ে মূলত নানা বিষয়ে সচেতনতামূলক নাটক সম্প্রচারিত হত। নাটকের কেন্দ্রীয় চরিত্রে কনকলতার সাবলীল অভিনয়ে মুগ্ধ শ্রোতাদের বহু চিঠি আসত দফতরে।

কনকলতা বলেন, ‘‘ওই সময়ে আদিবাসী পরিবারের মেয়েরা রেডিয়ো স্টেশনে গিয়ে অভিনয় করতে চাইতেন না। তাই স্বামীর উৎসাহে নিয়মিত শিল্পী হিসেবে বহু নাটকে শ্রুতি অভিনয় করেছি। গানের অনুষ্ঠানও করেছি। এখন নতুন প্রজন্মের শিল্পীরাও খুব ভাল কাজ করছেন।’’

0/Post a Comment/Comments