গোমস্তা প্রসাদ সরেন

গোমস্তা প্রসাদ সরেন

গোমস্তা প্রসাদ সরেন



সাঁওতালী সাহিত্য জগতের কিংবদন্তী কবি, সাহিত্যিক, সম্পাদক ও সমাজ সংস্কারক হিসাবে গোমস্তা প্রসাদ সরেন পরিচিত জন্ম ২ রা জুন ১৯৪৩ সালের , পুরুলিয়া জেলার বান্দোয়ান থানার অন্তর্গত উদলবনি গ্রামে জন্মগ্রহণ করেন । কিছু দিন আগে তিনি তাঁর ৮০ তম জন্মদিবস পালন হলে। পিতার নাম গোবিন্দ সরেন , মাতা - মনুদেবী। ১৯৬১ সালের মে মাসের এক তারিখ থেকে মধুপুর জুনিয়ার বেসিক স্কুলে প্রাধান শিক্ষক হিসাবে যোগ দেন । এরই মধ্যে ১৯৬১-১৯৬২ সালে জুনিয়ার বেসিক ত্রানিং - এর প্রশিক্ষণ নেন । পরবর্তী সময়ে শিরিষ গড়ে প্রমাইরি স্কুল যোগ দেন এবং এখানে থেকে প্রাধান শিক্ষক পদে থাকাকালিন অবসর নেন।এর পর থেকে শুরু হয় সাহিত্য চর্চা , হড় সংবাদ , তেতরে , সিলি ও ইতাদি পত্র পত্রিকায় তাঁর রচনা প্রকাশিত হতে থাকে।

সাঁওতালি সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি বহু সম্মান ও পুরস্কারও;-
১. AISWA-র পক্ষ থেকে ১৯৯০ সালে তাঁকে Award of Honour প্রদান ২. সমাজ সেবার জন্য পুরুলিয়ার ‘মানভূম দলিত সাহিত্য ও সংস্কৃতি'-র পক্ষ থেকে ১৯৯৫ সালে সংবর্ধনা জ্ঞাপন। ৩. “ভারতী সাহিত্য সম্মেলন"-এর পক্ষ থেকে ১৯৯৫ সালে তাকে সংবর্ধনা জ্ঞাপন। ৪. বাঁকুড়া জেলার ‘খাতড়া আদিবাসী কালাচারাল এ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার, হিউম্যান রিসার্চ ব্যুরো’-এর পক্ষ থেকে ১৯৯৬ সালে তাঁকে সাম্মানিক শিরোপা প্রদান। ৫. ‘অল ইন্ডিয়া সাঁওতালি ভাষা মোর্চা’-র পক্ষ থেকে ২০০০ সালে তাঁকে সাম্মানিক শিরোপা প্রদান। ৬. পুরুলিয়ার ‘পুরুলিয়া আদিবাসী এমপ্লয়িজ রিক্রিয়েশন ক্লাব'-এর পক্ষ থেকে সম্মান প্রদান। ৭. পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে ২০০০ সালে গুণীজন হিসেবে সংবর্ধনা জ্ঞাপন। ৮. ২০০১ সালে ASECA-র পক্ষ থেকে সম্মানসূচক শিরোপা প্রদান।

গোমস্তা প্রসাদ সরেনের গ্রন্থ তালিকা :

আখড়া থুতি (১৯৬৫),
কাহিস আড়াং (১৯৬৯) ,
নংকান গেয়াবোন হড় আর নংকান গেতাবোনা সমাজ (১৯৮৪) ,
মারসাল ডাহার (১৯৮৭) ,
তিরে মেড়হেৎ সাকম জিওয়ি রাড়েচ্ (১৯৮৮) ,
আগড়ম বাগড়ম (১৯৯১),
আদিবাসীরা হিন্দু নয় (১৯৯৬) ,
আজলাতিয়া (২০০২) ,
তজবিজ (২০০৯) ,
সারভাটুক্ (২০১০) ইত্যাদি ইত্যাদি ।
উনার উল্লেখযোগ্য বাংলাতে প্রকাশিত পুস্তক গুলি হল -
১। ঝাড়খন্ড কেন চাই ?
২ । ঝাড়খন্ডীরা বিক্ষুদ্ধ কেন?
৩। ঝাড়খন্ডের আওয়াজ ধ্বনিত হল রাষ্ট্রপুঞ্জের মঞ্চে।
৪। বাঁচার দূরন্ত সংগ্রাম ঝাড়খন্ড আন্দোলন।
৫। অবৈতনিক শিক্ষা ও বর্তমান বাজার দর।
৬। উন্নয়ন প্রকল্পগুলি শুধু সাইনবোর্ডেই শোভা পায়।এগুলি সহ আরও ৫০ টিরও বেশী পুস্তক লিখেছেন এবং আজকে ৮০ বৎসর বয়সেও উনি অনর্গল লিখে চলেছেন ।


0/Post a Comment/Comments