গোরাচাঁদ টুডু জীবনী /Gora Chand Tudu Writer in Santali


গোরাচাঁদ টুডু জীবনী :- 



gorachand tudu
গোরাচাঁদ টুডু  (Pic Source :- Internet /twitter )


               সাঁওতালি সাহিত্যের ইতিহাসে এক পরিচিত নাম গোরাচাঁদ টুডু ।তিনি জন্মগ্রহণ করেছিলেন বিহার রাজ্যের সান্তাল পরগণার (ঝাড়খণ্ড রাজ্যের অন্তর্গত) পাকুড়িয়া থানার অধীন ঢোলকাটা সালগাপাড়া গ্রামে 1918 সালে জুলাই মাসের 15 তারিখে। পিতার নাম মাতলা লখন টুডু,মাতা—রানী টুডু।


                গোরাচাঁদ টুডু  ছাত্রজীবন প্রাথমিক শিক্ষা শুরু হয় কায়রাবনী মিশন স্কুল থেকে,এর পর উচ্চ শিক্ষার জন্য মিশনারীদের পক্ষ থেকে তাঁকে হাজারিবাগের সেন্টকলম্বাস হাইস্কুলে ভর্তি করানো হয়। 1937 সালে এখান থেকে ম্যাট্রিকুলেশন পাশ করার পর কায়রাবনী সাত্তাল হাইস্কুলে শিক্ষকতা শুরু করেন। 1938 সালে  হাজারিবাগ কলেজে থেকে  বি. এ. পাশ করার পর কায়রাবনীতে ফিরে আসেন। 1940 সালে কায়রাবনী সান্তাল হাইস্কুলে শিক্ষক হিসেবে যোগদেন।1941 সালে টিচার্স ট্রেনিং-এর জন্য ভাগলপুর যান।1980 সালে স্কুলেরই প্রধান শিক্ষক পদ তাঁকে নিযুক্ত হন । 1989 সালে গোরাচাঁদ টুডুর অক্লান্ত প্রচেষ্টায় কায়রাবনী সান্তাল খ্রীশ্চান কলেজ প্রতিষ্ঠিত হয় কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ও সেক্রেটারী রূপে দীর্ঘদিন কাজ করেন। 


★ গোরাচাঁদ টুডু সাহিত্য জীবন শুরু হয় রোমান লিপিতে প্রকাশিত বিভিন্ন পত্র পত্রিকা  থেকে। তিনি প্রথমে  “পেড়াহড়” পত্রিকায় লেখালেখির মাধ্যমে সাহিত্য চর্চা শুরু করেন।  1947 সাল থেকে “হড়সম্বাদ” পত্রিকার প্রকাশ শুরু হওয়ায় দেবনাগরীতে ও সাহিত্য চর্চা শুরু করেন। এই ভাবে তিনি  সান্তালি সাহিত্য চার্চ  এগিয়ে নিয়ে যান।এছাড়া, তিনি অন্য ভাষা থেকে সাঁওতালিতে অনুবাদের কাজও করেন। কেবলমাত্র সাহিত্য সাধনায় মগ্ন থাকেন নি, তিনি পরোপকারীও ছিলেন। দীন-দরিদ্রের প্রয়োজনে উদার হস্তে দান করতেন।

এ ও জানা যায়  গোরাচাঁদ টুডু  পাশাপাশি গায়ক হিসেবেও তাঁর পরিচিতি ছিল। ভালো বাঁশি বাজাতেন। গোরাচাঁদ টুডু 2003 সালের মার্চ মাসের 24 তারিখে পরলোকগমন করেন।

তাঁর প্রকাশিত গ্রন্থ-
(১) “চাঁদমালা” এই কাব্যগ্রন্থটির প্রথম প্রকাশ 1957 সালে।
 (২) “মিৎটেন কুড়ি ইঞ দুলৗড় কেদেয়া” এটি একটি ইংরেজী উপন্যাসের সাঁওতালি অনুবাদ। প্রকাশিত হয় 1969 সালে।
(৩) “বাখরা” (অংশ)। এটি তাঁর দ্বিতীয় কাব্যগ্রন্থ। বেনাগেড়িয়া মিশন প্রেস থেকে 1986 সালে গ্রন্থটি প্রকাশিত হয়।
(৪) গোরাচাঁদ টুডু একমাত্র গল্প গ্রন্থ “ঢুডু দিলগৗরিয়ৗ শিকৗরিয়ৗ”

0/Post a Comment/Comments