যমুনা টুডু, Padma Shri Jamuna Tudu , Lady Tarzan

  -:: যমুনা টুডু/Lady Tarzan ::-
গাছ আমাদের প্রান 

''A people without children would face a hopeless future a country without tree is most as helpless '' - এই কথাটি তৎকালীন আমেরিকান যুক্তরাষ্ট্রের 26 তম রাষ্ট্রপতি Theodore Roosevelt  উক্তি।

    অসচেতনা জনিত অরণ্যচ্ছেদের কারণে পৃথিবীর বায়ুমণ্ডলের তাপমাত্রা ক্রমাগত  বৃদ্ধি পেয়ে চলেছে। বিগত 1800 বছর ধরে এই তাপমাত্রা প্রায় স্থির ছিল ।  কিন্তু গত 100 বছরের গননা হিসেবে প্রমাণিত হয় যে তাপমাত্রা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।   গবেষণা করে দেখা গেছে যে বিগত 100 বছরে পৃথিবীর তাপমাত্রা  0.5 ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে ।  2050 সালে পৃথিবীপৃষ্ঠের তাপমাত্রা 1.5-2.0 সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাবে।

 যে ভাবে নিরন্তন প্রকৃতিকে  ধ্বংস করা হচ্ছে এ বিষয়ে  উপর নজর খুব কম জনের  পড়ছে । তথাকথিত শিক্ষিত জনসমাজ এ  বিষয়ের প্রতিরোধ নিয়ে নানা ভাবে আলোচনা করে কিন্তু এর ব্যবহারিক ক্ষেত্রে তেমন অগ্রগমন  দেখা যায় না।

        প্রকৃতিকে বাঁচানোর জন্য 1730 সালের দিকে এক আন্দোলন ভয়াবহ রূপ ধারণ করে। রাজস্থানের মেওয়ারের রাজা অভিয় সিং রাজস্থানের প্রত্যন্ত গ্রাম খেজরিলিতে তাঁর এক স্বপ্নের রাজ প্রসাদ গড়ে তুলতে চাই ছিলেন। এই রাজ প্রাসাদ গড়ে তোলার জন্য প্রকৃতিকে ধ্বংস করা হতো , এই  প্রকৃতির ধ্বংসের বিরুদ্ধে সেখানে বসবাস কারি বিষ্ণোই জাতির লোকেরা গাছকে বুকে জড়িয়ে ধরে বিদ্রোহ করতে থাকে।যা চিপকো আন্দোলন হিসেবে পরিচিত। শেষ পর্যন্ত রাজার রাজপ্রাসাদ করার স্বপ্ন ও অহংকার চূর্ণ হয়ে যায় - অন্যদিকে তিন সন্তানের মা অমৃতা দেবীর  গাছকে বুকে জড়িয়ে ধরে বাঁচানোর চেষ্টা আজ ও ইতিহাসের পাতায় অনুপ্রেরণা জোগায় মানুষকে।

www.gksantali.com
চিপকো  আন্দোলন

    বাস্তব জীবনে দাঁড়িয়ে গাছ বাঁচানোর জন্য লড়াই করেছিলেন এক আদিবাসী মহিলা। যিনি গাছকে নিজের ভাই বলে মনে করতেন, প্রত্যেক বছর তিনি গাছকে রাখিও পরাতেন। তিনি আর কেউ নন  তিনি হলেন পদ্মশ্রী যমুনা টুডু।

jamuna tudu
Jamuna Tudu - Padma Shri Award
        যমুনা টুডু  1980 সালে উড়িষ্যার ময়ূরভঞ্জ জেলার রায়রংপুরের এক আদিবাসী কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি গ্রামের স্কুলের দশম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেন। রায়রংপুর থেকে 100 মিটার দূরে ঝাড়খন্ড রাজ্যের পূর্ব সিংভূম জেলা চাকুলিয়া ব্লকের মাথুরখাম গ্রামে মান সিং টুডুর  সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। মাথুরখাম গ্রামে 144 খানা পরিবারে 650 জন লোকজন বসবাস করে। জন্ম থেকে যমুনা টুডু প্রকৃতি কে  খুব ভালোবাসতেন এবং প্রেমে পড়েছিলেন জঙ্গলমহলের সবুজ প্রকৃতির উপর।

jamuna tudu
গাছ কে রাখি পরানো হছে
 
        তিনি  মাফিয়াদের দ্বারা অবৈধভাবে গাছ কাটাকে মেনে নিতে পারেননি তাই মাফিয়াদের  বিরুধে প্রতিবাদে মুখর হন।   যমুনা টুডু মনে করেন প্রকৃতি থেকে যখন সবকিছু পাওয়া যায় তাহলে প্রকৃতির উপর কেন এত অত্যাচার ? , এই প্রশ্ন যেন যমুনা টুডু কে ঘুমাতে দিচ্ছইলো না। তাই তিনি গ্রামের পাড়াপড়শি দের সাথে কথা বলেন কিন্তু তেমন  ভাবে উপকৃত হলোন  না। যমুনা টুডু বুঝতে পারলেন এই লড়াই তাকে একাই লড়তে হবে। তাই তিনি  1998 সালে মাফিয়াদের অবৈধ গাছ কাটার প্রতিরোধের জন্য কয়েক জন মহিলাকে নিয়ে একটি কমিটি গঠন করেন ।সেই কমিটির নাম হলো - "বন সুরক্ষা কমিটি"  এই  কমিটি  বন জঙ্গল বাঁচানোর জন্য সকাল-বিকাল-সন্ধ্যে  পাহারা দিতে থাকেন। বনে পাহারা দিতে  গিয়ে জীবনের ও আশঙ্কা থাকতো  , তাইতো সাথে তীর , ধনুক , লাঠি , বর্ষা ,কুঠার  প্রভৃতি আস্ত্র সাস্ত্রা থাকতো । বন সুরক্ষাতে কমিটি আজ সদস্য সংখ্যা বাড়তে বাড়তে প্রায় 300 খানা সমিতি হয়েছে এবং প্রত্যেক সমিতি 30 জন করে কাজ করেন। মাথুরখাম গ্রামে কোন মেয়ে জন্মগ্রহণ করলে 18 টি গাছ লাগানো হয় আর বিয়ে হলে 10 টি গাছ লাগানো হয়। যমুনা টুডু এই অসাধারণ  কাজের জন্য  মানুষের কাছে প্রেরণার প্রতীক হয়ে দাঁড়ান। তাঁর এই  সৎসাহস এবং দৃঢ় অঙ্গীকারের  জন্য তাকে লেডি টারজান বলে ডাকা হয়।


Awards Name :---

  • Padma Shri 2019 
  • Women Transforming India 2017
  • Godfrey Phillips National Bravery Awards 2014 
  • Women Transforming India - 2017



0/Post a Comment/Comments