সানতালি এফএম রেডিও Santali F.M Radio

 সানতালি এফএম রেডিও  Santali F.M Radio 


santali radio fm
santali radio F.M

        সানতালি এফএম রেডিও বলতে আমাদের প্রথমে নাম মনে আসবে শিখা মান্ডীর কথা। কিন্তু আজও অনেকের কাছে অজানা যে সাঁওতালি এফএম রেডিও বিংশ শতাব্দী  শেষ দিক থেকে শুরু হয়ে গেছিল। "সংবিধান স্বীকৃতির দাবিতে সাঁওতালি ভাষা আন্দোলনের ইতিহাস " পরিমল হেমব্রম এর বই থেকে পাওয়া তথ্য অনুসারে-1952 সালে "আবয়া গাঁওতা " সদস্যদের প্রচেষ্টায়  1965 সালের আগস্ট মাসে প্রথম দিন থেকে কলকাতা খ প্রচার তরঙ্গ 15 মিনিটের সাপ্তাহিক সাঁওতালি অনুষ্ঠান প্রচার শুরু হয়। এটি প্রচারিত হতো প্রতি রবিবার রাত 8 টায়। পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী প্রফুল্ল চন্দ্র সেন অনুষ্ঠান উদ্বোধন করেন। প্রথমদিন তাঁরই দেওয়া উদ্বোধনী ভাষণে সাঁওতালি অনুবাদ প্রচারিত হয়। এই অনুষ্ঠানটিতে দায়িত্বে ছিলেন ওই সময় এর প্রোগ্রাম অফিসার উসা ভট্টাচার্য। ভবানীপুরের মেসের বাসিন্দা গান ছাড়াও ষাট দশকে যারা কলকাতায় বুকে চাকরি করতে আছেন তারা এতে অংশগ্রহণ করতেন। তাদের তাদের মধ্যে উল্লেখযোগ্য ব্যক্তিরা হলেন -লক্ষিন্দর হেমরম মন্দিরা মুরমু নেপোলিয়ান মুর্মু ধীরেন হাঁসদা দিলিপ সরেন ও আরো অনেকে।

        আদিবাসী সোসিও এডুকেশন এন্ড কালচারাল অ্যাসোসিয়েশন (ASECA) আ্যসেকা পশ্চিমবঙ্গ শাখার সদস্য গণ সানতালি রেডিও তে মাত্র 15 মিনিটের অনুষ্ঠানে তৃপ্তি হতে পারেননি, তাই তারা আওয়াজ তোলেন যে -সানতালি রেডিও সম্প্রচারন যেমন কলকাতা ক প্রচার তরঙ্গ প্রত্যেকদিন কম করে এক ঘন্টা সাঁওতালি অনুষ্ঠান প্রচার করার জন্য দাবি তোলেন।আন্দোলন শুরু হয়। কলকাতার বুকে বহুবার হাজার হাজার সাঁওতাল ধামসা মাদল আওয়াজ তুলে সমবেত হন। দীর্ঘদিন আন্দোলনের ফলস্বরূপ 1975 সালের 15 ই আগস্ট থেকে আকাশবাণী কলকাতা ক প্রচার তরঙ্গ প্রতিদিন আধঘন্টা সাঁওতালি অনুষ্ঠান সম্প্রচার সময় সন্ধে 6:05 মিনিট থেকে 6:35 পর্যন্ত শুরু হয়।

    প্রতিদিনকার এই সানতালি অনুষ্ঠান প্রয়োজক হিসেবে নিযুক্ত হন যদুনাথ টুডু এবং ঘোষক ঘোষিকা রূপে নিযুক্ত হন হরপ্রসাদ মুর্মু, সুশীল হেমরম অগ্নিভা টুডু। আশির দশকে আরো একজন ঘোষকের নিয়োগ হয় তিনি রাবণ বাস্কে। 1975 সালে 30 নভেম্বর থেকে শুরু হয় পাঁচ মিনিটের সাঁওতালি সংবাদ। প্রথমের দিকে সাঁওতালি অনুষ্ঠানের ঘোষক ঘোষিকারাই খবর পড়তেন। পরবর্তী সময়ে স্থায়ী সংবাদ পাঠকের নিয়োগ হয়।

    এই ভাবে শুরু হয় অল ইন্ডিয়া রেডিও আকাশবাণী কলকাতা ক তরঙ্গে তে সাঁওতালি তে সম্প্রচারন।


santali f.m radio
all india radio




0/Post a Comment/Comments