কৗরবা আদিবাসী

 কৗরবা আদিবাসী

gksnatli.com
কৗরবা আদিবাসী

                  ভারতের  অনেক  জনজাতি রয়েছে  তার মধ্যে  কৗরবা আদিবাসীদের এক অন্যতম। এদের কে বেশির ভাগ ঝাড়খন্ড , মধ্য়প্রদেশ, বিহার রাজ্য দেখা যায় । কৗরবা আদিবাসীরা জনবহুল এলাকা থেকে দূরে থাকতে বেশি পছন্দ করে তাই বেশির ভাগ এদের  জঙ্গলে এবং পাহাড়ে বসবাস করতে দেখা যায়। 
                ভারতীয় উপমহাদেশের  বর্তমান জনসংখ্যাকে পাঁচ জাতিগত গোষ্ঠীতে বিভক্ত করা হয়েছে নেগ্রিটোস , প্রোটো-অস্ট্রলয়েড , মঙ্গোলয়েড ও দ্রাবিড় , ভূমধ্যসাগরীয় ।কৗরবা আদিবাসী   প্রোটো-অস্ট্রলয়েড প্রজাতির  মধ্যে পড়ে । 

                   এদের ভাষা  "কৗরবা"  অস্টিক ভাষা পরিবারের মধ্যে অন্তর্গত ।কৗরবা আদিবাসীদের  কে  দুটি শাখায় বিভক্ত করা হয়েছে ১)-যারা সমতল ভূমিতে বসবাস করে তাদেরকে-ডিহ্ কৗরবা  ২)-- আর যারা পাহাড়ে বাস করে তাদেরকে-পহাড়িয়া কৗরবা বলে। যেসব পাহাড়িয়া  কৗরবারা পাহাড়ে বসবাস করে তাদের সাথে অসুর  সম্প্রদায়ের সাথে যোগাযোগ রাখে।

            এদের গোত্র নাম  নানা ধরনের গাছ, পশুপাখি জন্তু-জানোয়ার নাম অনুসারে এদের গোত্র হয়ে থাকে।। যেমন --হুটর টিটি , কাসী,কৗকৗট ইত্যাদি।

                কৗরবা আদিবাসীরা  পারলৌকিক শক্তি যেনম  সূর্য চন্দ্রকে পৃথিবী এবং  ডৗহবা, ইকসৗল,দরহা  নানা  দেব দেবী কে পূজা করে থাকে আর অন্য আদিবাসীদের মতো এরা প্রকৃতির পূজা করে থাকে।কৗরবা আদিবাসীদের  মধ্যে বলি দেওয়াও প্রথা দেখা যায়।


gksantali.com

              এদের প্রধান পেশা হলো কৃষি পশুপালন ও জঙ্গলের ফলমূল মধু সংগ্রহ করা। এই সব করে এরা নিজেদের জীবন যাপন করে।

                1881-82 সালের মধ্যে  কৗরবা আদিবাসীরা  ইংরেজদের বিরুদ্ধে আন্দোলন করেছিল যা এখন  "জোৗ  পালামু কৗরবা আন্দোলন" এই নামে পরিচিত।

0/Post a Comment/Comments